শিরোনাম :

হার মেনেই মাঠ ছাড়তে হল বাংলাদেশকে


রবিবার, ৩ মার্চ ২০১৯, ১১:২৫ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

হার মেনেই মাঠ ছাড়তে হল বাংলাদেশকে

ক্রীড়া: সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদের দুর্দান্ত ব্যাটিংও ইনিংস হার থেকে বাঁচাতে পারল না বাংলাদেশকে। হ্যামিল্টন টেস্টে ইনিংস ও ৫১ রানে হেরেছে বাংলাদেশ। এতে তিন ম্যাচ টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে থাকল সফরকারীরা।

ইনিংস হার এড়াতে ৪৮১ রানের বিশাল লক্ষ্য ছিল বাংলাদেশের সামনে। সেই লক্ষ্য পূরণে গতকালের চার উইকেটে ১৭৪ রান নিয়ে রবিবার ফের দিনের খেলা শুরু করে সফরকারীরা। এদিন সেঞ্চুরি করেন সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদ। তবে অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতায় বাংলাদেশ অলআউট হয় ৪২৯ রানে। এতে ইনিংস ব্যবধানে হার মেনেই মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে।

ইনিংস হার এড়াতে গতকাল শনিবার ৪৮১ রানের বিশাল লক্ষ্যের পেছনে ছুটছিল বাংলাদেশ। সেই দৌঁড়ে মাত্র ১২৬ রানে টপ অর্ডারের চার ব্যাটসম্যান বিদায় নেন। এরপর প্রতিরোধের দেয়াল গড়েছিলেন সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ। পঞ্চম উইকেটে এই দুজন ২৩৫ রানের দারুণ এক জুটি গড়েন।

দলীয় ৩৬১ রানে সৌম্য সরকার আউট হলে ভাঙে সেই প্রতিরোধের দেয়াল। যদিও এর আগেই ২১টি চার ও পাঁচটি ছক্কার মারে ১৪৯ রান করেন সৌম্য। তবে এরপর ফের হতাশা। দলীয় ৩৮০ রানের মধ্যে সাজঘরে ফিরেন লিটন দাস ও মেহেদি হাসান মিরাজ।

আবু জায়েদ ও খালেদ আহমেদকে নিয়ে মাহমুদউল্লাহ সামনে আগানোর চেষ্টা করতে থাকেন, তবে বেশিদূর যেতে পারেননি। ৪১৩ রানে বিদায় নেন আবু জায়েদ। আর মাহমুদউল্লাহ ফিরেন ৪২৯ রানে। শেষ ব্যাটসম্যান হিসেবে এবাদত বিদায় নেয়ার আগে আর কোনো রান যোগ হয়নি স্কোর বোর্ডে।

আরও পড়ুন: আফগানিস্তানে আকস্মিক বন্যায় ২০ জনের প্রাণহানি

মাহমুদউল্লাহ ২১টি চার ও তিনটি ছক্কার মারে করেন ১৪৪ রান। সৌম্য-মাহমুদউল্লাহ ছাড়া আজ আউট হওয়া অন্য চার ব্যাটসম্যানের কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি। কিউই বোলারদের মধ্যে ট্রেন্ট বোল্ট পাঁচটি, টিম সাউদি তিনটি এবং নেইল ওয়াগনার দুটি করে উইকেট নেন।

এর আগে গতকাল চার উইকেটে ১৭৪ রান নিয়ে দিনের খেলা শেষ করে বাংলাদেশ। বিশাল ব্যবধানে পিছিয়ে থাকা বাংলাদেশের পক্ষে গতকাল সূচনাটা ভালোই করেছিলেন দুই ওপেনার তামিম ইকবাল ও সাদমান ইসলাম।

তবে ৮৮ রানে ওপেনিং জুটি ভাঙার পর সব এলোমেলো হয়ে যায়। মাত্র ৩৮ রানের মধ্যে সাজঘরে ফিরেছেন টপ অর্ডারের চার ব্যাটসম্যান। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান তামিম দ্বিতীয় ইনিংসে করেন ৭৪ রান। অপরদিকে সাদমান করেন ৩৭ রান।

রানের খাতা খোলার আগেই বিদায় নেন মোহাম্মদ মিঠুন। দুই অঙ্ক ছূঁতে পারেননি মুমিনুলও। এরপর পঞ্চম উইকেটে মাহমুদউল্লাহ ও সৌম্য সরকার জুটি বাঁধেন। এই দুজন গতকাল পঞ্চম উইকেটে ৪৮ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিনের খেলা শেষ করেন। সৌম্য ৩৯ ও মাহমুদউল্লাহ ১৫ রান নিয়ে অপরাজিত ছিলেন।

হ্যামিল্টন টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ ২৩৪ রান করে। জবাবে কেন উইলিয়ামসনের ডাবল সেঞ্চুরি এবং টম লাথাম ও জিত রাভালের সেঞ্চুরিতে ছয় উইকেটে ৭১৫ রান করে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। এতে প্রথম ইনিংসেই ৪৮১ রানের লিড পায় স্বাগতিকরা।

সিরিজের দ্বিতীয় টেস্ট আগামী ৮ মার্চ ওয়েলিংটনে শুরু হবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন