শিরোনাম :

ইনজুরিতে ফিজ


শুক্রবার, ১২ এপ্রিল ২০১৯, ১২:১৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ইনজুরিতে ফিজ

ঢাকা এপ্রিল (বাংলাপ্রেস)- তাসকিন আহমেদ, মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন ইনজুরিতে পড়েছেন। বলতে গেলে বিশ্বকাপ দলে থাকবে এমন গুরুত্বপূর্ণ ক্রিকেটারাই ছোট-বড় চোটের শিকার। এবার সেই ইনজুরির মিছিলে যুক্ত হলেন জাতীয় দলের অন্যতম পেসার মোস্তাফিজুর রহমান। গতকাল মোস্তাফিজের ইনজুরির বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চিকিৎসক দেবাশিষ চৌধুরী। সেই সঙ্গে তিনি জানিয়েছেন তার সুপার লীগে আর খেলা হচ্ছে না। দেয়া হয়েছে ২ সপ্তাহের বিশ্রামও। ৪ বছর পর ঢাকা প্রিমিয়ার লীগে ফিরেছিলেন মোস্তাফিজ। তবে তার দল শাইনপুকুর এরই মধ্যে লীগ পর্ব থেকেই ছিটকে পড়েছে।

যে কারণে তার খেলারও সুযোগ নেই। এই পেসারের ইনজুরি নিয়ে দেবাশিষ চৌধুরী বলেন, ‘মোস্তাফিজের এক্সরে করা হয়েছে। এক্সরে রিপোর্ট ভালো। আমরা একটু সাবধানে আগাবো। সে দুই সপ্তাহের বিশ্রামে থাকবে। এর মধ্যে তার পায়ের টেপ চেঞ্জ করা হবে। অন্য সময় হলে হয়তো আমরা কম সময় নিতাম। কিন্তু সামনে যেহেতু বিশ্বকাপ, আমরা তাই একটু বেশি সময় নিবো। সে গতকাল ওয়ার্ম আপে বাঁ পায়ের গোড়ালিতে ব্যথা পেয়েছে।’

বিসিবির চিকিৎসবের মতে মোস্তাফিজের গোড়ালির চোট তেমন গুরুতর নয়। তার বিশ্বকাপ খেলা নিয়ে শঙ্কা নেই। মোস্তাফিজের ছোটের ধরন নিয়ে বিসিবির চিকিৎসক বলেন, ‘এক্স-রেতে হাড়ে কোনো চোটের অস্তিত্ব ধরা পড়েনি। ফ্রাকচারজনিত কোন সমস্যা নেই। লিগামেন্টে হালকা চোট আছে, ল্যাটারেল অ্যাংকল স্প্রেইন। এই ধরণের স্প্রেইন ওর আগেও ছিল। এগুলি প্রেডিকশন করা খুব কঠিন। তবে সাধারণত সপ্তাহ দুয়েক পরে ব্যথার তীব্রতা কমে আসে। তাই আমরা আশা করছি দুই সপ্তাহ পর ও স্কিল ট্রেনিং শুরু করতে পারবে।’ তবে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনে কার্পণ্য দেখাচ্ছে না বিসিবি। এর আগে মোস্তাফিজ সবশেষ ইনজুরিতে পড়েছিলেন গত বছর আইপিএল খেলতে গিয়ে। বাঁ পায়ের বৃদ্ধাঙ্গুলে চোট নিয়ে দেশে ফিরেছিলেন তিনি। সেই চোটই তাকে মে মাসে দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ থেকে ছিটকে দিয়েছিল। একই চোট তাকে মাঠের বাইরে ঠেলে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট সিরিজেও। ইনজুরির কারণে গেল চার বছর তার ঢাকা প্রিমিয়ার লীগে খেলা হচ্ছিল না। তবে এবার তিনি শাইনপুকুরের হয়ে মাঠে নেমেছিলেন ঢাকা লীগে। সোমবার গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে নিজের প্রথম ম্যাচে বল হাতে নেমেই জ্বলে ওঠেন ২৩ বছর বয়সী এই পেসার। ৬.৫ ওভার বল করে ২৩ রানের খরচায় নেন ৩ উইকেট।

আগামী ৩০ মে ইংল্যান্ডে শুরু হবে এবারের বিশ্বকাপ। তার আগে বাংলাদেশ দল ত্রিদেশীয় সিরিজ খেলতে যাবে আয়ারল্যান্ডে। ইনজুরির কারণে মোস্তাফিজের এই দিশীয় সিরিজে খেলা হবে কিনা তা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। এ নিয়ে কোন পরিষ্কার জবাব দিতে পারেননি বিসিবির চিকিৎসকও। তিনি বলেন, ‘ক্যাম্প যখন শুরু হবে, তখন ও পূনর্বাসন প্রক্রিয়ার মধ্যেই থাকবে। শুরুতে হয়তো স্কিলে অংশগ্রহণ করতে পারবে না। কিন্তু দুই সপ্তাহ পর আমরা যখন ওকে রিভিউ করবো, তখন যদি দেখি যে ও স্কিল ট্রেনিং করার মতো অবস্থায় আছে তখন অবশ্যই ও সেটা শুরু করবে।’

বিশ্বকাপ ও আয়ারল্যান্ড সিরিজের জন্য জাতীয় দলের ক্যাম্প শুরু হওয়ার কথা আগামী ২২শে এপ্রিল। ২৫ অথবা ২৬শে এপ্রিল শুরু হবে স্কিল ট্রেনিং। সেখানেই মোস্তাফিজের অবস্থা দেখে নিশ্চিত হওয়া যাবে তার ত্রিদেশীয় সিরিজে খেলা হবে কিনা! কতদিনে মোস্তাফিজের এই ইনজুরি ভালো হবে তা নিয়ে দেবাশিষ চৌধুরী বলেন, আমাদের পূর্ব অভিজ্ঞতা থেকে যেটা আমরা দেখেছি, এরকম ক্ষেত্রে প্রেডিক্ট করা খুব কঠিন। এ ব্যাপারে উইক বাই উইক এগুনোটাই ভালো। এইজন্য আমরা আগামী দুই সপ্তাহের প্ল্যান করছি। এরপর আমরা রিভিউ করে পরবর্তী সিদ্ধান্ত নেবো।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন