শিরোনাম :

বিশ্বের শীর্ষ ১০ ধনী ক্রিকেটার


বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১:৪৫ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিশ্বের শীর্ষ ১০ ধনী ক্রিকেটার

ক্রীড়া,২৪ এপ্রিল(বাংলাপ্রেস):২২ গজের যুদ্ধে ক্রিকেটের বিনোদনের চেয়ে এখন অর্থ বেশি মূখ্য হয়ে দাঁড়িয়েছে। আন্তর্জাতিক টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তো রয়েছেই; আইপিএল, বিপিএল, বিগব্যাশ ও সিপিএলের বদৌলতে কাঁড়ি কাঁড়ি টাকা মুঠোবন্দি করছেন ক্রিকেটাররা।

ক্রিকেট থেকে রোজগার তো বটেই, বিজ্ঞাপন বাবদও আয় কম নয় তাদের। একনজরে দেখে নেয়া যাক মোট সম্পত্তির নিরিখে বিশ্বের শীর্ষ ১০ ধনী ক্রিকেটার যারা।

১০. এবি ডি ভিলিয়ার্স: তালিকার ১০ নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার। বছরে তার আয় ৪ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে ২ মিলিয়ন আসে বেতন থেকে। ২ মিলিয়ন এনডোর্সমেন্ট থেকে। বছরজুড়ে এই অর্থ রোজগার করেন ক্রিকেটের এই সুপারম্যান।

৯. কেভিন পিটারসেন: বেতন থেকে ৩ ও এনডোর্সমেন্ট থেকে ১.৫ মিলিয়ন ডলার আয় করেন তিনি। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) সঙ্গে ঝামেলা হওয়ার পর শুধু ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলো খেলেন কেপি। এ থেকেই এত অর্থ রোজগার করেন এই ইংলিশ ক্রিকেটার। সব মিলিয়ে ধনী ক্রিকেটারের তালিকায় নবম স্থানে আছেন তিনি।

৮. যুবরাজ সিং: ক্যান্সারজয়ী ভারতীয় ক্রিকেটার ধনী ক্রিকেটারের তালিকায় অষ্টম স্থানে রয়েছেন। তার বার্ষিক আয় ৫ মিলিয়ন মার্কিন ডলার। তিনি ১.৫ মিলিয়ন ডলার আয় করেন পারিশ্রমিক হিসেবে। বাকিটা আসে এনডোর্সমেন্ট থেকে। আইপিএলে যুবির আয় ১৬ থেকে ৭ কোটি রুপিতে এসে পৌঁছেছে। তবে এনডোর্সমেন্ট থেকে নিজের রোজগারটা অনেকটাই বাড়িয়ে নিয়েছেন তিনি।

৭. রোহিত শর্মা: ধনী ক্রিকেটারের তালিকায় সপ্তম স্থানে আছেন তিনি। তার বার্ষিক আয় ৫ মিলিয়ন মার্কিন ডলার। মোট আয়ের ৩ মিলিয়ন ডলার আসে বেতন থেকে। এনডোর্সমেন্ট থেকে আসে ২ মিলিয়ন ডলার।

৬. শেন ওয়াটসন: আয়ে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের মধ্যে সবার ওপরে তিনি। ধনী ক্রিকেটারের তালিকায় ষষ্ঠ স্থানে অজি অলরাউন্ডার। তার মোট আয়ের ৫০ শতাংশ আসে বেতন থেকে। অন্য অর্ধেকটা পান এনডোর্সমেন্ট থেকে।

৫. ক্রিস গেইল: বছরে ৭ মিলিয়ন মার্কিন ডলার পকেটে ঢোকান ক্যারিবিয়ান দানব ক্রিস গেইল। ৩ মিলিয়ন ডলার আয় করেন এনডোর্সমেন্ট থেকে। আর ৪ মিলিয়ন ডলার আসে বেতন হিসেবে। বিশ্বের প্রায় সব টি-টোয়েন্টি লিগে তাকে দেখা যায়। ধনী ক্রিকেটারের তালিকায় ওপরের দিকেই রয়েছেন তিনি।

৪. গৌতম গম্ভীর: ধনী ক্রিকেটারের তালিকায় চার নম্বরে রয়েছেন তিনি। তার মোট আয়ের ৩.৫ মিলিয়ন ডলার আসে বেতন থেকে। বাকিটা তিনি রোজগার করেন এনডোর্সমেন্ট থেকে।

৩. বিরাট কোহলি: এ তালিকার তিন নম্বরে রয়েছেন তিনি। ৩ মিলিয়ন ডলার বেতন হিসেবে পান তিনি। ৯ মিলিয়ন ডলার পান এনডোর্সমেন্ট থেকে।

২. শচীন টেন্ডুলকার: কয়েক বছর হলো ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তিনি। তবে তার রোজগারে এতটুকু ভাটা পড়েনি। ধনী ক্রিকেটারের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন ব্যাটিং ঈশ্বর। পুরো আয়টাই আসে এনডোর্সমেন্ট থেকে।

১. মহেন্দ্র সিং ধোনি: ক্রিকেটারদের মধ্যে ধনী হলেন মহেন্দ্র সিং ধোনি। শুধু তাই নয়, তিনি হলেন ২২তম ধনী ক্রীড়াব্যক্তিত্ব। টাইম ম্যাগাজিনের সেরা ১০০’র তালিকায় তিনিই একমাত্র ক্রিকেটার। ক্রিকেটের সবচেয়ে বড় সেলিব্রেটির নাম এমএস ধোনি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন