শিরোনাম :

পরিসংখ্যানে মেসির চেয়েও অনেক উপরে এমবাপে


শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ০১:২৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

পরিসংখ্যানে মেসির চেয়েও অনেক উপরে এমবাপে

ক্রীড়া,২৬ এপ্রিল(বাংলাপ্রেস): বয়স সবে ২০। এরই মধ্যে কিলিয়ান এমবাপে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন আগামীর সুপারস্টার হিসেবে। গড়ে ফেলেছেন এক গাদা রেকর্ড। ফরাসি তরুণ এই বয়সেই পেয়েছেন বিশ্বকাপ জয়ের স্বাদ। যে স্বাদ গত এক দশকেরও বেশি সময় ধরে বিশ্ব ফুটবলকে শাসন করা লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো পুরো ক্যারিয়ারেও পাননি। শুধু বিশ্বকাপ প্রাপ্তিতে নয়, বয়স বিবেচনায় গোলের পরিসংখ্যানেও মেসি-রোনালদোর চেয়ে অনেক অনেক উপরে এমবাপে।

২০ বছর বয়সেই ক্লাব এবং জাতীয় দলের হয়ে ৯৬টি গোল করে ফেলেছেন এমবাপে। এই বয়সে গোল করায় মেসি তার ধারের কাছেও ছিলেন না। রোনালদোকে তো তুলনা করাই চলে না!

পরিসংখ্যানে চোখ রাখলেই বিষয়টি স্পষ্ট হবে। ২০ বছর বয়সে ক্লাব বার্সেলোনা ও আর্জেন্টিনা জাতীয় দল মিলিয়ে মেসি করেছিলেন মাত্র ৩০ গোল। মানে এমবাপে করেছেন তার তিনগুনেরও বেশি। এমবাপে এগিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও।

ইউরোপিয়ান ক্লাব শ্রেষ্ঠত্বের এই টুর্নামেন্টে এমবাপে এরই মধ্যে করেছেন ১৪ গোল। তার বয়সে মেসি করেছিলেন ১১টি। ২০ বয়সে চ্যাম্পিয়ন্স লিগে ক্রিস্তিয়ানো রোনালদো গোল করেছিলেন মাত্র ২টি!

বিস্ময়কর এই পরিসংখ্যানের ধারাবাহিকতায় ফরাসি বিস্ময়বালক অন্য একটি বিস্ময় উপহার দিয়ে চলেছেন এই মৌসুমেও। এই বয়সেই এমবাপে ইউরোপিয়ান গোল্ডেন বুটের দৌড়ে মেসির প্রধান প্রতিদ্বন্দ্বী। লিগে ৩৩ গোল নিয়ে দৌড়ে সবার উপরে মেসি। ৩০ গোল নিয়ে দুইয়ে এমবাপে।

রোনালদো, লুইস সুয়ারেজ, হ্যারি কেন, মোহামেদ সালাহ, রবার্ট লেভান্ডভস্কিদের মতো প্রতিষ্ঠিত তারকাদের পেছনে ফেলে ২০ বছর বয়সী এক তরুণের মেসির প্রধান প্রতিদ্বন্দ্বী হওয়াটা বিস্ময়করই। তার এই অবিশ্বাস্য প্রতিভা, সামর্থ ও তীব্র গোল ক্ষুধা দেখে বিশ্বের সব ফুটবল বোদ্ধাই একমত, তারকাখ্যাতিতে একদিন মেসি-রোনালদোকেও ছাপিয়ে যাবেন এমবাপে।

 

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন