শিরোনাম :

বিশ্বকে চমকে দিয়ে ভারতের বিশ্ব জয়


সোমবার, ৬ মে ২০১৯, ০৪:০৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিশ্বকে চমকে দিয়ে ভারতের বিশ্ব জয়

ক্রীড়া,০৬মে(বাংলাপ্রেস); ক্রিকেট বিশ্বে ভারত তখনও উল্লেখযোগ্য শক্তি হিসেবে আবির্ভুত হয়নি। ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াই ক্রিকেটে পরা শক্তি তখন। এর মধ্যে ১৯৭১ সালে চালু হয়ে যায় ওয়ানডে ক্রিকেট। তার চার বছর পর শুরু হয়ে যায় বিশ্বকাপও। টুর্নামেন্টের প্রথম দুই আসরেই শিরোপা জেতে ওয়েস্ট ইন্ডিজ। তবে তৃতীয় আসরে এসে চমক দেখায় কপিল দেবের ভারত। বিশ্বকে চমকে দিয়ে ক্যারিবীয়দের কাছ থেকে শিরোপা ছিনিয়ে নেয় তার দল।

বিশ্বকাপের তৃতীয় আসরও বসে ইংল্যান্ডে। আগের আসরে একটি ম্যাচও জিততে পারেনি ভারত। ফলে তৃতীয় আসরেও হিসাবের মধ্যে ছিল না তারা। সেবারও শিরোপার জোর দাবীদার ছিল ক্লাইভ লয়েডের ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ক্রিকেট-বিধাতা অগোচরে অন্য গল্পই লিখছিলেন।

ওই আসরেও অংশ নেয় ৮টি দল। আইসিসি ট্রফি জিতে নতুন দল হিসেবে অংশ নেয় জিম্বাবুয়ে। ততদিনে শ্রীলঙ্কা পূর্ণ সদস্য পদ লাভ করে। ‘এ’ গ্রুপে পড়েছিল ইংল্যান্ড, পাকিস্তান, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। ‘বি’ গ্রুপে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও জিম্বাবুয়ে।

‘এ’ গ্রুপ থেকে সেমি ফাইনালে ওঠে ইংল্যান্ড ও পাকিস্তান। আর ‘বি’ গ্রুপ থেকে ওয়েস্ট ইন্ডিজ ও ভারত। সেমি ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ভারত। আর পাকিস্তানকে হারিয়ে টানা তৃতীয়বারের মতো ফাইনালে ওঠে ক্যারিবীয়রা।

এবারও ফাইনালের মঞ্চ লর্ডস। তারিখ ২২ জুন, ১৯৮৩। টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠান ক্লাইভ লয়েড। ব্যাট করতে নেমে ক্যারিবীয় পেসারদের তাণ্ডবে লণ্ডভণ্ড ভারতীয় ব্যাটিং লাইন আপ। ৫৪.৪ ওভারে ১৮৩ রান করতেই অল আউট কপিল দেবের দল।

দলের হয়ে সর্বোচ্চ রান করেন কৃষ্ণচামারি শ্রীকান্ত। তার ব্যাট থেকে আসে ৩৮ রান। মহিন্দর অমরনাথ করেন ২৬ রান। ২৭ রান আসে সন্দ্বীপ পাতিলের ব্যাট থেকে।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে স্যার অ্যান্ডি রবার্টস ৩২ রানে নেন ৩ উইকেট। দুইটি করে উইকেট নেন ম্যালকম মার্শাল, মাইকেল হোল্ডিং ও ল্যারি গোমস।

ভারতীয় ইনিংসে শেষেই হয়তো ক্যারিবীয়ানদের ড্রেসিং রুমে শিরোপা জয়ের উদযাপন শুরুর হয়ে যায়। কিন্তু লর্ডসে এদিন ক্রিকেট দেবতা ভিন্ন খেলায় মগ্ন। হয়তো পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জ থেকে মুখ ঘুরিয়ে তাকিয়েছিলেন পূর্বে, ভারতের দিকে।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে আগুনের গোলা বের হতে লাগল ভারতীয় বোলাদের থেকেও। কপিল দেব, বালিন্দর সান্ধু, রজার বিনিরা যেন উইকেট শিকারের প্রতিযোগিতায় নামলেন। মাত্র ১৮৩ রানের পুঁজি নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিধংসী ব্যাটিং লাইন আপের বিপক্ষে এক অভাবনীয় লড়াইয়ে মত্ত হলেন ভারতীয় বোলাররা। লর্ডসকে কুরক্ষেত্র বানিয়ে যে লড়াইয়ে শেষ হাসি হাসল ভারতীয়রাই।

টানা তৃতীয়বারের মতো শিরোপার স্বপ্ন দেখা ওয়েস্ট ইন্ডিজ ৫২ ওভারে গুটিয়ে গেল ১৪০ রানে। দলের হয়ে সর্বোচ্চ ৩৩ রান করেছেন স্যার ভিভিয়ান রিচার্ডস। জেফ দাজন করেছেন ২৫ রান। ম্যালকম মার্শালের ব্যাট থেকে আসে ১৮ রান।

ভারতের হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন মদন লাল ও অমরনাথ। সান্ধু ২টি ও কপিলে দেব ও রজার বিনি একটি করে উইকেট নেন। বোলারদের এমন বীরত্বে ম্যাচটি ৪৩ রানে জিতে ক্রিকেটকে নতুন বিশ্বচ্যাম্পিয়ন উপহার দেয় ভারত।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন