শিরোনাম :

জয়-পরাজয়


শনিবার, ২৯ জুন ২০১৯, ১১:২৭ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

জয়-পরাজয়

ক্রীড়া: ফুটবলে চির প্রতিদ্বন্দ্বী দুই দল ব্রাজিল-আর্জেন্টিনা। তারা মাঠে নামলেই যেন কোটি ভক্তের হৃৎস্পন্দন বেড়ে যায়। শুরু হয় পরস্পরের মধ্যকার স্নায়ুযুদ্ধ। সেই উত্তেজনা আবারো দেখতে যাচ্ছে ফুটবল বিশ্ব। ২০১৯ কোপা আমেরিকার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে এই দুই দল।

বুধবার সকাল সাড়ে ছয়টায় ম্যাচটি হবে। সে পর্যন্ত অপেক্ষা করতে হবে ভক্তদের। তার আগে জেনে নেওয়া যাক ব্রাজিল-আর্জেন্টিনার পেছনের কথা।

জন্মের দিক দিয়ে বেশ প্রবীণ আর্জেন্টিনা। কারণ আর্জেন্টিনার জন্ম হয় ১৮৯৩ সালে। আর ব্রাজিল প্রতিষ্ঠা লাভ করে ১৯১৪ সালে। সেই বছরের ২০ সেপ্টেম্বর দুই দল মুখোমুখি হয়। একে অপরের বিপক্ষে এটাই ছিল তাদের প্রথম লড়াই। বুয়েনস আইরেসের এই প্রীতি ম্যাচে ৩-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। এর পর থেকে দেশ দুটির মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান খুবই প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ।

এখন পর্যন্ত এই দুই দল ১১০টি খেলায় মুখোমুখি হয়েছে। যার মধ্যে রয়েছে প্রীতি ম্যাচ, বিশ্বকাপ এবং অন্যান্য দাপ্তরিক প্রতিযোগিতা (যুব দলের খেলা ছাড়া)। এই ১১০টি খেলার মধ্যে ৩৮টিতে জয় পেয়েছে আর্জেন্টিনা, আর ব্রাজিল জয় পেয়েছে ৪০টিতে। ৩২টি খেলা অমীমাংসিত বা ড্র হয়েছে।

এদিকে ফিফা স্বীকৃত ম্যাচ আর অন্যান্য ম্যাচগুলো মিলিয়ে দুই দেশের ফুটবল অ্যাসোসিয়েশন যে হিসেবে দিয়েছে সে অনুযায়ী আর্জেন্টিনার জয় ৪১টি। আর ব্রাজিল জিতেছে ৪০টি ম্যাচ, ২৬টি ম্যাচ হয়েছে ড্র। গোল করার দিক থেকে এগিয়ে আছে আর্জেন্টিনা। ম্যারাডোনার উত্তরসূরিরা করেছে ১৭০ গোল। আর ১৬৫ গোল করেছে পেলের উত্তরসূরিরা।

ব্রাজিল ৫টি বিশ্বকাপ জিতেছে, আর আর্জেন্টিনা দুটি। তবে কোপা আমেরিকা জয়ে আর্জেন্টিনা ব্রাজিলের চেয়ে এগিয়ে আছে অনেক। ১৪ বার কোপা জেতে আর্জেন্টিনা। আর ব্রাজিল জেতে ৮ বার। সর্বশেষ ২০০৭ সালে কোপা আমেরিকায় মুখোমুখি হয় দুই দল। সেখানে ৩-০ গোলে জয় পায় ব্রাজিল।

২০১৯ সালে এসে ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি হওয়ার আগে আরো একবার এই দুই দল এক সঙ্গে লড়াই করেছে। সেটা ২০১৮ সালে লাস আমেরিকা টুর্নামেন্টে। সেবারও ১-০ গোলে জেতে ব্রাজিল।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন