শিরোনাম :

হারল অস্ট্রেলিয়া


রবিবার, ৭ জুলাই ২০১৯, ০৬:৪৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

হারল অস্ট্রেলিয়া

ক্রীড়া: বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শ্বাসরুদ্ধকর ম্যাচে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। ফাফ ডু প্লেসিসের সেঞ্চুরি ও রাবাদার বোলিং নৈপুণ্যে ১০ রানে জয় পায় অস্ট্রেলিয়া।

শনিবার ইংল্যান্ডের ম্যানচেস্টারে দক্ষিণ আফ্রিকার দেয়া ৩২৬ রানের বিশাল টার্গেটে খেলতে নেমে ৪৯.৫ ওভারে ৩১৫ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। দলের পক্ষে সর্বোচ্চ রান করেন ডেভিড ওয়ার্নার। ১১৭ বলে ওয়ার্নারের ১২২ রানের ইনিংসটি ছিল ১৫টি চার ও ২টি ছক্কায় সাজানো।
দক্ষিণ আফ্রিকার পক্ষে ১০ ওভারে ৫৬ রান দিয়ে গুরুত্বপূর্ণ ৩টি উইকেট শিকার করেন রাবাদা।
অস্ট্রেলিয়ার শেষ ৫ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল মাত্র ৫২ রান। ওই সময় ক্রিজে ছিলেন ৬৮ বলে ৮৫ রানে অপরাজিত থাকা অ্যালেক্স ক্যারি। ৪৬তম ওভারে বল করতে এসে মরিস ডেঞ্জারম্যান ক্যারিকে সাজঘরে ফিরিয়ে ম্যাচ জয়ের সম্ভাবনা জাগান। ওই ওভারে মরিস দেন মাত্র তিন রান। পরের ওভারে রাবাদা দেন ৭রান। ক্রিজে তখন উসমান খাজা ও মিচেল স্টার্ক।
৪৮তম ওভারে উসমান খাজা ও মিচেল স্টার্ক চার-ছক্কার ফুলঝুরিতে ১৭ রান আদায় করে নিলে ম্যাচ অস্ট্রেলিয়ার দিকে ঝুঁকে পড়ে। ১২ বলে তখন প্রয়োজন ২৫ রান, হাতে তিন উইকেট।
তবে ৪৯তম ওভারে রাবাদা এসে অস্ট্রেলিয়ার স্বপ্ন ধুলিস্যাৎ করতে উসমান ও স্টার্ককে ফিরিয়ে দিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নেন। ৫০তম ওভারে লায়নের আউটের মধ্য দিয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের ইনিংসের যবনিকাপাত ঘটে। এর মধ্য দিয়ে এবারের বিশ্বকাপের রবিন রাউন্ড পর্বের সমাপ্তি হয়।
এদিকে বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে বাংলাদেশকে পেছনে ফেলে পয়েন্ট টেবিলে সপ্তম দল হিসেবে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা।
এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩২৫ রানের বিশাল সংগ্রহ গড়ে দক্ষিণ আফ্রিকা। দলের চ্যালেঞ্জিং স্কোর গড়ার পথে ৯৪ বলে সাতটি চার ও দুই ছক্কায় ১০০ রান করেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ডু প্লেসিস। এছড়া ৯৭ বলে চারটি চার ও ৪টি ছক্কায় ৯৭ রান করেন ভেন দার ডুসেন। ৫১ বলে ৫২ রান করেন ওপেনার কুইন্টন ডি কক।
বিশ্বকাপ থেকে আগেই বিদায় নিশ্চিত হয়ে যায় দক্ষিণ আফ্রিকার। বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ও নিয়ম রক্ষার ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিং করে দক্ষিণ আফ্রিকা। ব্যাটিংয়ে নেমে কুইন্টন ডি ককের সঙ্গে ৭৯ রানের উদ্বোধনী জুটি গড়েন এইডেন মার্কওরাম। ৩৭ বলে ৩৪ রান করে ফেরেন তিনি।
ওয়ান ডাউনে ব্যাটিংয়ে নামা ফাফ ডু প্লেসিসের সঙ্গে ৩৫ রানের জুটি গড়তেই বিপদে পড়ে যান ডি কক। তার আগে ৫১ বলে সাতটি চারের সাহায্যে ৫২ রান করেন আফ্রিকান এ ওপেনার।
চার নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা ভেন দার ডুসেনকে সঙ্গে নিয়ে ১৫১ রানের অনবদ্য জুটি গড়েন ফাফ ডু প্লেসিস। এই জুটিতেই ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি করেন তিনি। ১০০ রানে তার বিদায়ের পর শতরানের স্কোর গড়ার সুযোগ পেয়েও শেষ দিকে মারমুখি ব্যাটিংয়ে ব্যর্থ ডুসেন।
ইনিংসের শেষ বলে সেঞ্চুরি পূর্ণ করতে ডুসেনের প্রয়োজন ছিল মাত্র ৩ রান। প্যাট কামিন্সের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে গ্লেন ম্যাক্সওয়েলের হাতে ক্যাচ তুলে দেন তিনি। তার আগে ৯৭ বলে চারটি বাউন্ডারি ও ৪টি ওভারবাউন্ডারিতে ৯৭ রান করেন ডুসেন।
সংক্ষিপ্ত স্কোর
দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ৩২৫/৫ (ডু প্লেসিস ১০০, ভেন দার ডুসেন ৯৭, ডি কক ৫২, মার্কওরাম ৩৪, ডুমিনি ১৪, ফেহালুকাওয়ে ৪*, প্রিটোরিয়াস ২*)।
অস্ট্রেলিয়া: ৪৯.৫ ওভারে ৩১৫/১০ (ওয়ার্নার ১২২, অ্যালেক্স ক্যারি ৮৫, স্টয়নিস ২২, উসমান খাজা ১৮)।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন