শিরোনাম :

বরিশালে যাত্রা প্রদর্শনীর দাবীতে মানববন্ধন


বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর ২০১৭, ০৩:৪৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বরিশালে যাত্রা প্রদর্শনীর দাবীতে মানববন্ধন

বরিশাল প্রতিনিধি: বরিশালে যাত্রা শিল্পতে যাত্রানুষ্ঠানের প্রদর্শনীতে সহজ অনুমতি প্রদান প্রদান করা সহ ৬দফা দাবীতে মানববন্ধন মিছিল ও স্বারলিপি প্রদান করেছে বরিশাল বিভাগীয় দক্ষিণাঞ্চল যাত্রাশিল্পী পরিষদ। 

আজ সকাল ১১টায় নগরীর সদররোডে এ কমৃসূচি পালিত হয়। বরিশাল বিভাগীয় দক্ষিণাঞ্চল যাত্রশিল্পী

পরিষদের সভাপতি ফরিদ খানের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি মিনাল কান্তি দে। এসময় তিনি বলেন বাংলাদেশের যাত্রাশিল্পীরা এদেশের নাগরীক হয়েও তারা আজ অর্থ আর ক্ষুদার জালায় মানবেতর জীবন-যাপন করছে।

যাত্রাশিল্প এদেশের প্রথম সংস্কৃতি এ সংস্কৃতিতে দেশের ৫লক্ষাধিক মানুষ প্রত্যক্ষ ভাবে জড়িয়ে যাত্রাপালার অভিনয়ের মাধ্যমে জীবন-যাপন করছেন।এদেশের নাগরীক হয়ে আমরা কেন বৈষম্যের শিকার হব।

তিনি বলেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা ২০১২ সালে যাত্রা শিল্পে এক গেজেট প্রকাশ করে প্রত্যেক জেলা,উপজেলার পুলিশ প্রশাসনের নিকট প্রেরন করেছে।

বিগত কয়েক বছর যাবত যাত্রা প্রদর্শনীতে কোন অনুমতি না পাওয়ার কারনে যাত্রাশিল্পের সাথে জড়িত কয়েক হাজার শিল্পী অর্ধাহারে অনাহারে মানবেতর ভাবে জীবন-যাপন করছে।

একমাত্র বরিশাল বিভাগে ১০হাজারের বেশী পেশাদার যাত্রাশিল্পী রয়েছে পেশাগত নিশ্চয়তা না থাকার কারনে তারা আজ বেকার সময় পাড় করছেন।

তাই আসন্র দূর্গাপূজা থেকে যাত্রাপালার মৌসুম শুরু হতে যাচ্ছে মৌসুমের শুরু থেকে যাত্রা প্রদর্শনীর অনুমতি প্রদান করার মাধ্যমে যাত্রাশিল্পীদের পরিবার-পরিজনদের রক্ষা করার জন্য প্রশাসনের প্রতি দাবী জানিয়েছেন নেতৃবৃন্ধ।

এসময় আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় যুগ্ন সচিব বদরুল আলম দুলাল,সদস্য সচিব এম এ মন্নান, সদস্য এস এ সফি,এস আলম লাবলু,আসগর আলি,স্বপন পান্ডে,আলম বিশ্বাষ,জলিল হোসেন,সুভাষ চন্দ্র সরকার মন্টু ও শাহেদ আলম প্রমুখ।

পড়ে এক মিছিল সহকারে জেলা প্রশাসকের দপ্তরে গিয়ে জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান ও মেট্রোপলিটন পুলিশ কমিশনার এস.এম রুহুল আমিনের নিকট স্বারকলিপি প্রদান করে।

 

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন