শিরোনাম :

পিছিয়ে গেল ওয়ান স্টপ সার্ভিস


সোমবার, ১৬ জুলাই ২০১৮, ০২:১০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

পিছিয়ে গেল ওয়ান স্টপ সার্ভিস

ডেস্ক প্রতিবেদন: বিনিয়োগকারীদের এক কেন্দ্র থেকে সব সেবা দিতে চলতি জুলাই মাসে ওয়ান স্টপ সার্ভিস চালুর কথা থাকলেও তা বাস্তবায়ন হচ্ছে না। সেবাদানকারী সংস্থাগুলোর প্রয়োজনীয় অবকাঠামোগত সুবিধার অভাব এবং পর্যাপ্ত প্রস্তুতি না থাকায় এ সেবা চালু করতে আরো সময় লাগবে বলে জানিয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কতৃর্পক্ষ -বিডা। ব্যবসায়ীরা বলছেন, বিনিয়োগ আকর্ষণ ও ব্যবসার খরচ কমাতে হলে ওয়ান স্টপ সার্ভিস চালুর বিকল্প নাই।

বর্তমানে গ্যাস, বিদ্যুৎ সংযোগ, ট্রেড লাইসেন্স ও ভবন নির্মাণের অনুমতিসহ বিনিয়োগের প্রয়োজনীয় সব দাপ্তরিক কাজ সারতে ছুটতে হয় বিভিন্ন দপ্তরে। তাই বিনিয়োগ আকর্ষণে এক জায়গা থেকে সব সেবা নিশ্চিত করতে, গেল ফেব্রুয়ারিতে ওয়ান স্টপ সার্ভিস আইন ‌'ওএসএস' পাস করে সরকার। এটি কার্যকরে ইতোমধ্যে প্রণয়ন করা হয়েছে বিধি। এরই ধারাবাহিকতায় চলতি মাসেই পরীক্ষামূলকভাবে অনলাইন ১৬ টি সেবা চালুর ঘোষণা ছিল বিডার। তবে, সেবাদানকারী সংস্থাগুলো প্রস্তুত না থাকায় পিছিয়ে গেল এই উদ্যোগ।

কাজী আমিনুল ইসলাম বলেন (চেয়ারম্যান, বিডা), ‘আমাদের কাছে ফিজিক্যালি আসার দরকার নেই। আমাদের পোর্টালে গিয়ে আবেদন করলেই হবে। প্রতিবন্ধকতা সৃষ্টি হলে সংশ্লিষ্টরাই দায়ী থাকবেন।’

ওএসএস চালু হলে নতুন শিল্প স্থাপন এবং বিনিয়োগের দরকারি সব সেবার জন্য অনলাইনেই আবেদন, অনুমোদন ও ছাড়পত্র পাবেন বিনিয়োগকারীরা। এজন্য বেঁধে দেয়া হবে নির্দিষ্ট সময়। সর্বোচ্চ সেবাদানকারী প্রতিষ্ঠান ও কর্মকর্তাকে পুরস্কার দেয়ার বিধানও রাখা হয়েছে। অন্যদিকে, যথাসমেয় সেবা না দিলে জবাবদিহিতা করতে হবে সংশ্লিষ্টদের।

ব্যবসায়ীরা বলছেন, ব্যবসা করার খরচ কমাতে হলে ওয়ান স্টপ সেবা অপরিহার্য। এই কার্যক্রম সফল করতে দরকার সব সংস্থার সমন্বিত উদ্যোগ।

সফিউল ইসলাম মহিউদ্দিন (সভাপতি, এফবিসিসিআই) জানান, অন্যান্য সংস্থায় যারা আছেন তাদের সকলকেই সহযোগিতা করতে হবে। পরীক্ষামূলকভাবে ঢাকা ও চট্টগ্রামে ওয়ান স্টপ সার্ভিস চালু করা হবে। পর্যায়ক্রমে সব বিভাগসহ উপজেলা পর্যায়েও চালু করা হবে এই সেবা।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন