শিরোনাম :

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ৫ আগস্ট


শুক্রবার, ২৮ জুলাই ২০১৭, ১২:১৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ৫ আগস্ট

ডেস্ক প্রতিবেদন: আগামী ৫ আগস্ট দেশব্যাপী চলবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। যেখানে লাল ও নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে শিশুদের।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এবার ১ হাজার ৪৮৭টি টিকাদান কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে।

বৃহস্পতিবার নগর ভবনে অনুষ্ঠিত এক এডভোকেসি এবং ওরিয়েন্টশন সভায় এসব কথা জানানো হয়। “ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান” এই স্লোগানকে সামনে রেখে পালিত হবে এবারের ক্যাম্পেইন।

সভায় ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনা. শেখ সালাউদ্দিন বলেন, যেখানেই থাকুন না কেন দেশের যেকোনো টিকাদান কেন্দ্র থেকে শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে। শিশুর বয়স ৬ থেকে ১১ মাস বয়স হলে প্রতিটি শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে বছরে দুইবার একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাসুল খাওয়ানো হবে।

তিনি বলেন, প্রতিবারই এ কার্যক্রম চালানো হয়। এবার দক্ষিণের ১ হাজার ৪৮৭টি টিকাদান কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে।

সভায় জানানো হয়, ভিটামিন ‘এ’ যে শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায়। বাংলাদেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পুষ্টিসেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান বছরে দুইবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন করে থাকে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন