শিরোনাম :

স্কুলে যেতে পারে না বিশ্বের ১৩ কোটি মেয়ে শিশু


বুধবার, ২৫ অক্টোবর ২০১৭, ১০:৪১ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

স্কুলে যেতে পারে না বিশ্বের ১৩ কোটি মেয়ে শিশু

ডেস্ক প্রতিবেদন: এখনও বিশ্বের প্রায় ১৩ কোটি মেয়ে প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত রয়েছে।পশ্চিমা দেশগুলোতে মেয়েদের শিক্ষার হার বাড়লেও আফ্রিকাসহ বেশ কিছু দরিদ্র দেশে স্কুলে মেয়েদের সংখ্যা একদমই নগণ্য। সম্প্রতি জাতিসংঘের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

প্রতিবেদনে বলা হয়, জাতিসঙ্ঘের কিছু পরিসংখ্যান অনুযায়ী, বিগত দশকে বিশ্বের বেশ কিছু দরিদ্র দেশে স্কুল সঙ্কট মোকাবেলায় তেমন উন্নতিই হয়নি। আর শিক্ষার মানের দিক দিয়ে বিবেচনা করে সংস্থাটি জানায়, ৬০ কোটিরও বেশি শিশু স্কুলে যাচ্ছে কিন্তু শিখছে না কিছুই। তাই আন্তর্জাতিক মেয়ে শিশু দিবসে জাতিসংঘ একটি ক্যাম্পেইন 'ওয়ান' পরিচালনা করছে।এখানে মেয়েদের পড়াশোনার জন্য প্রতিকূল ১০ টি দেশের তালিকা তৈরি করেছে তারা। তবে সিরিয়াসহ কয়েকটি দেশের অপর্যাপ্ত তথ্য-পরিসংখ্যানের অভাবে তালিকায় অন্তর্ভুক্ত করা সম্ভব হয় নি।

১. দক্ষিণ সুদান : বিশ্বের নবীনতম স্বাধীন এই দেশটি অনেক দ্বন্দ্ব-সংঘাতের মুখোমুখি হয়েছে,ধ্বংস হয়েছে অসংখ্য স্কুল, পরিবারগুলো বাধ্য হয়েছে বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে। এখানে তিন-চতুর্থাংশ মেয়েরাই প্রাথমিক স্কুলের গণ্ডিই পার হতে পারে না।

২. মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র: ৮০ জন শিক্ষার্থীর জন্য একজন মাত্র শিক্ষক।

৩. নাইজার: ১৫ থেকে ২৪ বছর বয়সের মেয়েদের মধ্যে মাত্র ১৭ শতাংশ শিক্ষিত।

৪. আফগানিস্তান: তীব্র লিঙ্গ বৈষম্য আছে যেখানে স্কুলগুলোতে মেয়েদের তুলনায় ছেলেদের পরিমাণ বেশি।

৫. চাদ: মেয়ে শিশু এবং নারীদের শিক্ষার্জনের ক্ষেত্রে অনেক সামাজিক আর অর্থনৈতিক প্রতিবন্ধকতা কাজ করে।

৬. মালি: মাত্র ৩৮ শতাংশ মেয়েরা প্রাথমিক শিক্ষার গণ্ডি পেরোতে সক্ষম হয়।

৭. গিনি: ২৫ বছর বয়সের বেশি নারীরা পড়াশোনায় ১ ঘণ্টারও কম সময় ব্যয় করতে পারে।

৮. বুরকিনা ফাসো: এখানে মাত্র ১ শতাংশ মেয়েরা মাধ্যমিক পড়াশোনা শেষ করতে পারে।

৯. লাইবেরিয়া: প্রাথমিক পর্যায়ের দুই-তৃতীয়াংশ শিক্ষার্থীই স্কুলে যায় না।

১০. ইথিওপিয়া: পাঁচ জনের মধ্যে দুই জন মেয়েরই ১৮ বছর বয়সের আগেই বিয়ে হয়ে যায়।

গত বছর জাতিসংঘের বক্তব্য অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে বিশ্বের শিক্ষাব্যবস্থা নিয়ে আন্তর্জাতিক লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে আরও ৬ কোটি ৯০ লাখ শিক্ষকের প্রয়োজন। ক্যাম্পেইন ওয়ান এর প্রেসিডেন্ট গেইল স্মিথ মেয়েদের পড়াশোনার এই ব্যর্থতাকে 'দারিদ্র্য উস্কে দেয়ার বৈশ্বিক সংকট' বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘১৩ কোটিরও বেশি মেয়েরা এখনও স্কুলে যেতে পারছে না। অর্থাৎ সম্ভাবনাময় ১৩ কোটি ডাক্তার, ইঞ্জিনিয়ার, উদ্যোক্তা, শিক্ষক আর রাজনীতিবিদ যাদের নেতৃত্ব থেকে বিশ্ব বঞ্চিত হচ্ছে।’

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন