শিরোনাম :

রোহিঙ্গা তরুণীরা অনৈতিক কাজে জড়িয়ে পড়ছে


শনিবার, ১৮ নভেম্বর ২০১৭, ০৯:২১ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রোহিঙ্গা তরুণীরা অনৈতিক কাজে জড়িয়ে পড়ছে

ডেস্ক প্রতিবেদন: নগদ টাকা আয়ের পাশাপাশি উন্নত জীবন জাপনের আশায় মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা তরুণীরা নানা ধরণের অনৈতিক কাজে জড়িয়ে পড়ছে বলে অভিযোগ উঠেছে।

গত কয়েকদিনে কক্সবাজারসহ দেশের বিভিন্নস্থান থেকে শতাধিক রোহিঙ্গা তরুণীকে এবং অন্তত ৫০ জন দালালকে আটাক করে সাজা দিয়েছে ভ্রাম্যমান আদালত।

বিভিন্ন আশ্রয় শিবিরে থাকায় রোহিঙ্গা তরুণীরা নানা অনৈতিক কাজে জড়িয়ে পড়ায় সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা শঙ্কিত কক্সবাজারের পুলিশ প্রশাসন।এ অবস্থায় এ ধরণের সামাজিক অপরাধ দমনে রোহিঙ্গাদের নিয়ে কাজ করা এনজিওগুলোর সহযোগিতা চেয়েছে পুলিশ প্রশাসন।

বিশেষ করে উন্নত জীবন জাপনের আশায় এই সব রোহিঙ্গা তরুণী আশ্রয় শিবির ত্যাগের চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানায় পুলিশ।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আফরাজুল হক টটুল বলেন, রোহিঙ্গা তরুণীদের ভাষ্য মতে তারা সুন্দর জীবনের আশায় এই কাজে জড়িয়ে পড়ছেন।আর তাদের অধিকাংশই মিয়ানমারে যৌন নির্যাতনের স্বীকার হয়েছেন।

রোহিঙ্গা তরুণীদের অনৈতিক কাজে জড়িয়ে পড়ার হার ক্রমশ বাড়তে থাকায় গত এক সপ্তাহ ধরে পুলিশ বিশেষ অভিযান পরিচালনা করছেন। এরই মধ্যে বিভিন্ন হোটেল থেকে শতাধিক রোহিঙ্গা তরুণীদের উদ্ধারের পাশাপাশি ভ্রাম্যমান আদালতের মাধ্যমে সাজা দেওয়া হয়েছে ৫০ জন দালালকে।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নিকারুজ্জামান বলেন, কোনো রোহিঙ্গা নারীকে কেউ নিয়ে যাচ্ছে, কোন দালাল বা অন্য কোন ব্যক্তি। আমরা তখনই তাকে গ্রেপ্তার করছি। তাকে মোবাইল কোর্টের মাধ্যমে সাজা দেওয়া হচ্ছে।

কক্সবাজারের পুলিশ সুপার ড.এ কে এম ইকবাল হোসেন বলেন, এই সমস্ত সামাজিক যে অপরাধগুলো রয়েছে এই গুলোর ক্ষেত্রে আমি বলবো আমাদের পারিবারিক মূল্যবোধ ও সামাজিক মূল্যবোধকে জাগ্রত করতে হবে। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে এইডস হেপাটাইস বি এর মতো নানা ধরনের প্রাণঘাতি রোগের প্রকপ রয়েছে।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন