শিরোনাম :

গনপরিবহনে নারীদের যৌন হয়রানি ও নির্যাতন বন্ধের দাবী


বৃহস্পতিবার, ১২ এপ্রিল ২০১৮, ১১:৫১ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

গনপরিবহনে নারীদের যৌন হয়রানি ও নির্যাতন বন্ধের দাবী

বরিশাল প্রতিনিধি: গনপরিবহনে নারীদের যৌন হয়রানি ও নির্যাতন বন্ধের দাবী জানিয়ে সংবাদ সম্মেলন করেছে তরুন সংগঠন ইয়ুথ সোসাইটি-বিওয়াইএস ও ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশ কেন্দ্রীয় কমিটি।বুধবার বেলা ১২টায় শহীদ আঃ রব সেরনিয়াবাত বরিশাল প্রেস ক্লাবে এ সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

তরুন সংগঠন ইয়ুথ সোসাইটি বি-ওয়াইএস ও ইয়ুত ফর চেঞ্জ এ দুটি তরুন সংগঠনের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে তাদের জরিপ এক পরিসংক্ষানে দেখা যায় গত কয়েক মাসে সারাদেশে চলমান নারীর প্রতি সহিংসতা সহ নারীর প্রতি যৌন নির্যাতন অনেকাংশ বেড়ে গেছে।দেশে প্রতি মাসে গড়ে ৪৯টি শিশু ধর্ষনের শিকার হচ্ছে।২০১৬ সালের তুলনায় ১৭ সালে যৌন নির্যাতন বেড়েছে প্রায় ৩২% ভাগ তারা এ তথ্য পেয়েছে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম থেকে।এছাড়া ১৭ সালে আরো যৌন নির্যাতনের শিকার হয়েছে ৮শত ৯৪ মেয়ে শিশু। অন্য দিকে গত ১ বছরে গন পরিবহনে ধর্ষনের শিকার হয়েছে ২১ জন নারী।

এ তরুন সংগঠনটি বিভিন্নস্থানে যৌন হয়রানী ও নির্যাতনের বিষয় নিয়ে কাজ করা কালীন সময়ে তারা সমীক্ষা চালিয়ে ৭শত ৮৭ জন তরুনীর সাক্ষাত গ্রহন করা হয়।এর ভিতর ২শত ৮৭জন কথা বলে জানান সড়ক পথে গনপরিবহনে চলাচলের ক্ষেত্রে কি ধরনের যৌন হয়রানীর শিকার হচ্ছে। এছাড় আরো ৫শত জন বলেছেন নদী পথের পরিবহন নিয়ে রয়েছে তাদের অভিযোগ।অভিযোগের ভিতর রয়েছে গায়ে হাত দেয় ২৭% পার্সেন্ট, বাজে কথা বলে ৪১% পার্সেন্ট, গায়ে হাত দেয়া ছাড়াও অঙ্গভঙ্গি করে ছবি তুলে ৯% পার্সেন্ট। গনপরিবহনে যৌন হয়রানী শিকার হওয়াদের মধ্যে ঘটনা এড়িয়ে যাওয়ার সংক্ষা বেশী ৩৯% পার্সেন্ট,মৌখিক প্রতিবাদ করে ৩৬% পার্সেন্ট,পুলিশের কাছে অভিযোগ নিয়ে যায় ৪% পার্সেন্ট।

এসময় তারা বলেন দেশে নারীরা তাদের চলাচলে নিরাপদ নয়। আমাদের সমাজে অর্ধাংশ অনিরাপত্তার মধ্যে থাকে তাহলে সে সমাজ ধিরে ধিরে ভারসাম্যহীন হয়ে পড়বে বলে তরুন সংগঠনটি ধারনা করছেন। এব্যাপারে প্রশাসন সহ সর্বস্থরের মানুষকে সজাগ হওয়ার আহবান জানান। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখা সহ যারা উপস্থিত ছিলেন ফায়েজ বেলাল,ইসরাত জাহান মিতু,রুমানা রফি,সাইমা আক্তার বিত্তি ও আহমেদ খান।

এসএ

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন