শিরোনাম :

নারীদের স্বাস্থ্য টিপস


মঙ্গলবার, ৩ জুলাই ২০১৮, ০২:০০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

নারীদের স্বাস্থ্য টিপস

ডেস্ক প্রতিবেদন: নারীরা এখন ঘরের-বাইরে পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছেন। যেসব নারীরা ঘর ও বাইরে সমান দক্ষতায় সামলান, তারা অনেক সময় নিজের স্বাস্থ্যের দিকে ভালো লক্ষ রাখতে পারেন না। সংসারের টুকিটাকি থেকে স্বামী, সন্তান, পরিবার, অফিস সব সামলে নিজের শরীরে দিকে খেয়াল রাখার সময়ই যেন তাদের নেই। এমন নারীদের জন্য রইলো কিছু জরুরি স্বাস্থ্য টিপস।

প্রথমে একটি রুটিন তৈরি করুন। ঠিক যেমন পরীক্ষার আগে জরুরিভিত্তিতে রুটিন তৈরি করতেন, তেমনই। ঘুম থেকে উঠে আধ ঘণ্টা সময় রাখুন শরীর চর্চার জন্য। ডায়বেটিস, হার্টের সমস্যা রুখতে ভীষন দরকার হাল্কা শরীর চর্চা করা। সারা দিনের ক্লান্তি, মানসিক অবসাদ কেটে যাবে যদি নিয়মিত যোগ ব্যায়াম করেন।

নিয়ম মতো, পরিমান মতো খাওয়া অত্যন্ত জরুরি, যেটা আপনার হয়তো হয়ে ওঠে না। কাজের চাপে প্রতি দিনই অনিয়ম খাওয়াদওয়া করে থাকেন। এতে অম্বল, গ্যাস হওয়ার সম্ভবনা খুব বেশি। তাই চেষ্টা করুন সকাল, দুপুর, ও রাতে নিয়ম করে খান।

নিয়ম করে কোলেস্টেরল চেক করান। ডাক্তারের পরামর্শ নিয়ে খাবারের তালিকা তৈরি করে ফেলুন। কম ফ্যাট যুক্ত খাবার খান তবে ফাস্ট ফুড যতটা দূরে রাখার চেষ্টা করবেন ততই মঙ্গল।

ধূমপান একদমই নয়। নারী হোক পুরুষ, ধূমপান থেকে দূরে থাকুন। ভাল থাকার বিকল্প পথ হল এটাই। মদ্যপানে ক্ষেত্রে একই প্রযোজ্য।

অনিয়মিত পিরিয়ড, পিরিয়ডের যন্ত্রনা, প্রেগনেন্সি সমস্যা হলে স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে অবশ্যই পরামর্শ নিন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন